এখনও কৃতদাস
- আকতারুল ইসলাম ০৮-০৫-২০২৪

এখনও কৃতদাস
আকতারুল ইসলাম
১৪ জুলাই ২০২৩, রাজশাহী

এখনও প্রতিদিন আমরা কৃতদাস হয়ে বাঁচি
গুম,খুন , জীবিকা হারানোর ভয়ে তটস্থ থাকি।
স্বাধীনতা ছিল যা আছে সবই প্রভুদেবের হাতে
পরাধীন প্রজা আমরা তাই নিঃস্ব হই রাতে।
এখনও আমরা রোজ কৃতদাস হয়ে বাঁচি
আপন জলাশয়ে বিস্তীর্ণ পদ্মপাতা হয়ে ভাসি।
লিখতে গেলে ভয়ে মরি হাত যে মোর বাঁধা
বলতে গেলে মহাবিপদ যদি রুষ্ট হোন রাজা!

কতশত আইন কানুন আর কৌশলী মারপ্যাচ
বাঘের খাঁচায় পড়লে পারে সারাজীবন শ্যাষ।
দারোগা বাবু সারাটা দিন চালাচ্ছে নজরদারি
এদিক ওদিক হলে পারেই জুটবে ডান্ডা বেড়ি।
প্রভুদেবের সুরে সুর মিলিয়ে গাইতে হবে গান
ভিন্ন সুরের অযুহাতে গেছে শত সহস্রের প্রাণ।
মেরুদণ্ডহীন শিক্ষার জোরে গলায় পেঁচিয়ে ফাঁস
ঘোর অন্ধকারের যাত্রী আমরা এখনও কৃতদাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Akt_arul-1991
১৪-০৭-২০২৩ ২৩:৫৬ মিঃ

ক্রীতদাস বানান ভুল হয়েছে।‌ দুঃখিত। সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।